Sunday, January 19

আজ খুশির ঈদ



দীর্ঘ এক মাস সিয়াম সাধনার আজ খুশির ঈদ। মুসলমানের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে আজ শনিবার (১৬ জুন) বাঙালী জাতীর ঘরে ঘরে উদযাপিত হবে ঈদুল ফিতর।

ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। মানুষের আনন্দময় সত্তার জাগরণ ঘটায়। মুসলিম উম্মাহকে সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে। ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সর্বক্ষেত্রে ন্যায় ও ইনসাফের শিক্ষা দেয়।

রমজান মাসকে তিন ভাগে ভাগ করে প্রথম দশদিন রহমত, দ্বিতীয় ভাগ মাগফিরাত বা ক্ষমা এবং শেষ ভাগ নাজাত অর্থাৎ জাহান্নাম থেকে মুক্তি লাভের পর ইসলামের পরিভাষায় আজ ঈদুল ফিতর মানে পুরস্কারের দিন। দীর্ঘ এক মাস সংযমের পর এই দিনে আল্লাহ রোজাদারদের পুরস্কার হিসেবে দেন পাপমুক্তি। আর সে জন্যই ঈদের আনন্দ।

শুধু তাই নয়, ঈদের তাৎপর্য হচ্ছে- ধনী-গরিব নির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এটি কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, বরং এর মধ্য দিয়ে প্রসারিত হয় ইসলামে বর্ণিত সাম্যের জয়গান। এছাড়াও ঈদের মূল অংশ শুরু হয় ঈদের নামাজের মাধ্যমে।

এদিকে ইসলামিক ফাউন্ডেশন সিলেটের পরিচালক ফরিদ উদ্দিন জানান, এবার নগরীর মোট ৯টি জায়গায় ১১টি জামাত অনুষ্ঠিত হবে।

সিলেটের প্রধান ঈদের জামাত সকাল সাড়ে ৮ টায় ঐতিহ্যবাহী শাহী ঈদগাহে অনুষ্ঠিত হবে। এছাড়াও কুদরত উল্লাহ জামে মসজিদে ঈদুল ফিতরের মোট ৩টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়, দ্বিতীয় জামাত সাড়ে ৮টায় এবং তৃতীয় জামাত সকাল সাড়ে ৯ টায়।

শাহজালাল (র:) এর দরগাহে একমাত্র ঈদের জামাতটি অনুষ্ঠিত হবে সকাল ৯ টায়। এছাড়া পুলিশ লাইনস মাঠে সকাল ৯ টায়, কালেক্টরেট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, পশ্চিম কাজিরবাজার জামে মসজিদে সকাল ৮ টা ৪৫ মিনিটে, হাজী ভুরু মিয়া জামে মসজিদে সকাল সাড়ে ৮ টায়, বালুচর বায়তুল জান্নাত জামে মসজিদে সকাল সাড়ে ৮ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও আঞ্জুমানে খেদমতে কুরআন সিলেট-এর উদ্যোগে সিলেট সরকারী আলীয়া মাদরাসা মাঠে ঈদের জামাত সকাল ৮ টায় অনুষ্ঠিত হবে। জামায়াতে ইমামতি করবেন মাওলানা আব্দুস সালাম-আল মাদানী। জামায়াতে মহিলাদের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে বলেও জানা যায়।

নামাজ ও খুতবা শেষে দেশের শান্তি ও উন্নয়ন, জনগণের কল্যাণ ও মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনায় বিশেষ দোয়া করা হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *