Wednesday, January 29

আজ থেকে এইচএসসি পরীক্ষা শুরু



আজ সোমবার থেকে সারাদেশে একযুগে শুরু হচ্ছে এইচএসসি এবং সমমানের পরীক্ষা। সেই ধারাবাহিকতায় সিলেটেও পরীক্ষা নির্বিঘ্ন করতে শিক্ষাবোর্ড এবং পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বিশেষ করে প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে থাকছে সিকিউরিটি টেপযুক্ত বিশেষ খাম। সেই সাথে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে ২৪টি ভিজিল্যান্স টিম। এরমধ্যে বোর্ডের পক্ষ থেকে ৫টি এবং শিক্ষকদের নিয়ে করা হয়েছে বাকি ১৯টি টিম।

সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে এবারের এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ৭১ হাজার ৫শ’ ৬৩ জন। যা গত বছরের তুলনায় ৬ হাজার ৮৮ জন বেশি। এছাড়া বেড়ে কেন্দ্র ও কলেজের সংখ্যাও। গতবছর কেন্দ্র ছিলো ৭৭ টি এবার বেড়ে দাঁড়িয়েছে ৭৯ টি। কলেজের সংখ্যা ২শ’ ৮৬ টি। গতবছর এ সংখ্যা ছিলো ২শ’ ৬৬টি।

সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আব্দুল কুদ্দুস জানান, পরীক্ষার সকল আয়োজন ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে প্রশ্নফাঁস রোধে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এবারের পরীক্ষায় প্রশ্নপত্র একটি খামে প্যাকেটজাত ও সিকিউরিটি টেপযুক্ত করে কেন্দ্রে প্রেরণ করা হবে। প্রত্যেক কেন্দ্রের প্রতিটি বিষয়ে একটি করে সিকিউরিটি খাম থাকবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশ পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কেন্দ্র গুলোকে অস্থায়ী সংরক্ষিত এলাকা বলে ঘোষনা করেছে। এসময় প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকাল ৪ পর্যন্ত প্রতিটি কেন্দ্রর ২শ গজের মধ্যে জনসাধারণের চলাচলে বিশেষ সতর্কতাও জারি করেছে তারা।

এছাড়া সিলেট শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে, সেট ভিত্তিক সকল প্রশ্ন একটি খামে প্যাকেটজাত ও সিকিউরিটি টেপযুক্ত করার কাজ পরীক্ষা শুরুর আগে একই দিনে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে সম্পন্ন হবে। নির্বাহী ম্যাজিস্ট্রেট বা নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ট্রেজারী থেকে প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশ প্রহরায় কেন্দ্রে নিয়ে যাবেন। কোন সেট কোডে পরীক্ষা হবে তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে জানানো হবে। ৩০ মিনিট পূর্বে সকল পরীক্ষার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে ইত্যাদি।

সিলেট শিক্ষাবোর্ডের গত কয়েক বছরের এইচএসসি পরীক্ষা সংক্রান্ত পর্যালোচনায় দেখা যায়, অন্যান্য বছরের তুলনায় এবার বিভাগের চার জেলায় পরীক্ষার্থী, কেন্দ্র ও কলেজের সংখ্যা বেড়েছে। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৫ হাজার ৪শ’ ৭৫ জন। ২০১৬ সালে এইচএসসি পরীক্ষার্থী ছিল ৬৩ হাজার ৯শ’ ৫৭ জন। কেন্দ্র সংখ্যা ছিল ৭৬টি এবং কলেজ সংখ্যা ২৬৬টি। ২০১৫ সালে পরীক্ষার্থী ছিল ৫৮ হাজার ১শ’ ২৪ জন। কেন্দ্র সংখ্যা ছিল ৭৫টি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *