Sunday, January 19

ইবাদত বন্দেগিতে সিলেটে শবেবরাত পালিত



ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবেবরাত বা লইলাতুল বরাত। মহান আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরসহ নানা ইবাদত বন্দেগির মধ্য দিয়ে সারারাত অতিবাহিত করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

সেই সঙ্গে মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া খায়েরে শামিল হয়েছিলেন। অনেক মুসলমানরা আল্লাহর সন্তুষ্টির জন্য নফল রোজাও রেখে ছিলেন।

মঙ্গলবার (১ মে) সন্ধ্যা নামতেই সিলেট নগরীর দোকানপাট বন্ধ হয়ে যায়। নগরীর মসজিদে মসজিদে ঢল নামে মুসল্লিদের।
এদিকে মঙ্গলবার সন্ধ্যা থেকে নগরীর দরগাহ গেইট এলাকায় হযরত শাহজালাল (রহ.) ও খাদিমনগরের হযরত শাহপরান (রহ.) এর মাজারে ভিড় করেনমুসল্লীরা। রাত বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে এই দুই মাজারে ভিড়।

সকল পাড়ায় পাড়ায় সন্তানদের নিয়ে অভিভাবকদের মসজিদে যেতে দেখা গেছে। রাতব্যাপী এবাদত বন্দেগি, জিকির ছাড়াও পবিত্র এই রাতে মুসলমানরা মৃত পিতামাতা ও আত্মীয়স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেছেন। এছাড়া বিভিন্ন কবরস্থানগুলোতেও মুসল্লিদের উপচেপড়া ভিড় ছিল।

ওয়াজ মাহফিল, কোরআন তিলাওয়াত, মিলাদ মাহফিল, হামদ্ না’ত, নফল ও তাহাজ্জুদের নামাজ এবং আখেরি মোনাজাতে হাজার হাজার মানুষ অংশ নেন।

এ ছাড়া নগরীর বিভিন্ন এলাকা, পাড়া, মহল্লার মসজিদে রাতভর মুসলমানরা এবাদত বন্দেগিতে যোগ দেন। বাসাবাড়িতেও অনেকেই সারারাত ইবাদত বন্দেগিতে মশগুল ছিলেন।

মসজিদে মসজিদে এশার নামাজের পর থেকেই দফায় দফায় ওয়াজ মাহফিল, জিকির ও মিলাদের পর ফজরের নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর জন্য আল্লাহর রহমত কামনায় মোনাজাতের মধ্য দিয়ে পবিত্র লাইলাতুল বরাত পালন শেষ হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *