Friday, January 24

ওসমানীনগরের একাধিক রাস্তার বেহাল দশা



ওসমানীনগর প্রতিনিধি:: ওসমানীনগরের গোয়ালাবাজার হাই স্কুল সড়কের দৈর্ঘ্য মাত্র ০.৩৫ কিলোমিটার। যে সড়ক দিয়ে প্রতিদিন দু’টি বিদ্যালয়ের দুই সহস্রাধিক শিক্ষার্থীসহ অনেক সাধারণ লোক চলাচল করে থাকেন। কিন্তু সড়কটি নির্মাণের পর থেকে সংস্কার কাজ না হওয়ায় সৃষ্টি হয়েছে অসংখ্য খানাখন্দ। বৃষ্টির দিনে খানাখন্দে জমে থাকে পানি। এসময় কাপড় নোংড়া করেই বিদ্যালয়ে যাতায়াত করতে হয় শিক্ষার্থীদের। শুধু এই সড়ক নয়, উপজেলার অধিকাংশ আঞ্চলিক সড়কে ভগ্নদশা বিরাজ করছে।

বছরের পর বছর ধরে সংস্কারহীন অবস্থায় পড়ে থাকায় এলাকার যোগাযোগ ব্যবস্থায় নাজুক অবস্থা বিরাজ করছে। অনেক সড়কে পিচের চিহ্ন পর্যন্ত মুছে গেছে। যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে বেশীরভাগ সড়ক ।

এমন পরিস্থিতিতে সড়ক গুলোতে চলাচল করতে গিয়ে নরক যন্ত্রণা পোহাতে হচ্ছে এলাকায় জনসাধরণকে। দীর্ঘদিন ধরে জনপ্রতিনিধিসহ সচেতন মহল সড়ক গুলো সংস্কারের দাবি জানিয়ে আসলেও কার্যত কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় ছোট-বড় কাচা ও পাকা সাড়ে ৩ শতাধিক সড়ক রয়েছে যেগুলোর দৈর্ঘ প্রায় সাড়ে ছয় শতাধিক কিলোমিটার। এর মধ্যে প্রায় ২’শ কিলোমিটার পাকা সড়ক রয়েছে যার অধিকাংশই সংস্কারের অভাবে বেহাল অবস্থা বিরাজ করছে বছরের পর বছর ধরে।

সড়ক গুলোর মধ্যে রয়েছে তেরহাতি-সিকন্দরপুর-উমরপুর সড়ক, সিকন্দরপুর-হামতনপুর-মোল্লাপাড়া-মজলিসপুর সড়ক, সিকন্দরপুর-পশ্চিম গাঁও-বানাইয়া হাওর সড়ক, উমরপুর-লামা হিজল শাহ-খাদিমপুর সড়ক, সিকন্দরপুর হসপিটাল-মাইজগাঁও সড়ক, উমরপুর-মান্দারুকা-নয়া খাদিমপুর সড়ক, বড় ইসবপুর শাহ ঈদগাহ্ সড়ক, কাগজপুর-বড়হাজীপুর-বরুঙ্গা সড়ক, খসরুপুর-আদমপুর সড়ক, শাহ তাজ উদ্দিন (র.) মাজার সড়ক, খসরুপুরবাজার জিসি-পৈলনপুর-বালাগঞ্জ সড়ক, বুরুঙ্গা- পশ্চিম সিরাজনগর সড়ক, পশ্চিম তিলাপাড়া-আনোয়ারপুর সড়ক, সিরাজনগর-আনোয়ারপুর সড়ক, তিলাপাড়া-শাহী ঈদগাহ-আনোয়ারপুর সড়ক, বুরুঙ্গাবাজার-জামতলা সড়ক, গোয়ালাবাজার-করনসী-জহিরপুর-কলারাইবাজারসড়ক, গোয়ালাবাজার স্কুল সড়ক, তাজপুর-চর ইসবপুর-মান্দারুকা সড়ক, কাদিপুর-শারদা-কমরপুর-নটপুর সড়ক, কাশিপাড়া-চান্দাইরপাড়া-নশিরপুর-বুরুঙ্গাবাজার সড়ক, তাজপুর-ছুরতপুর সড়ক, পাঁচপাড়া-দশহাল-চান্দাইরপাড়া সড়ক, মঙ্গলচন্ডীবাজার- গোয়ালাবাজার সড়ক, পাঁচপাড়া-জমিরগঞ্জ সড়ক, দয়ামীরবাজার-ওসমানী সড়ক, দয়ামীরবাজার-ঘোষগাও সড়ক, কুরুয়া-সোয়ারগাঁও-রাখালগঞ্জ সড়ক, শরিষপুর-নতুনবাজার লিংক সড়ক, থানাগাঁও-মাদ্রাসা মার্কেট-দয়ামীর সড়ক, দয়ামীর-লামাপাড়া সড়ক, ইছামতি-মাদরাসা-মল্লিকপুর সড়ক, পাঁচপাড়া-রাউৎখাই-কালিবাড়ি বাজার সড়ক।

কোন কোন সড়ক নির্মাণের পর থেকে অদ্যাবধি পর্যন্ত আর কোন সংস্কার কাজ হয়নি। যার কারণে এসব সড়কের কার্পেটিং ও বিটুমিন উঠে গিয়ে অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। বর্তমানে অনেক সড়ক যান চলাচলের একেবারে অনুপযোগী হয়ে পড়েছে।

সড়কের এই বেহাল অবস্থার কারণে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে। এসব সড়কে যানবাহন চলতে গিয়ে প্রায়ই দূর্ঘটনার শিকার হয়ে মানুষের শারীরিক ক্ষতি সাধিত হচ্ছে এবং অপরদিকে ক্ষতিগ্রস্থ হচ্ছে ছোট ছোট যানবাহনের মালিকরা। সড়কের ভগ্নদশার কারণে অতিরিক্ত ভাড়াও গুনতে হচ্ছে জনসাধারণকে।

এছাড়াও এলাকার কাচা সড়ক গুলোতে আরও বেহাল অবস্থা বিরাজ করছে। বিগত ৩দফা বন্যায় অধিকাংশ সড়ক তছনছ করে দিয়ে গেছে। কিছু সড়ক রয়েছে যেগুলো দিয়ে যানবাহন চলা দুরের কথা সাধারণ লোকজনও চলাচল করতে পারছে না বলে জানিয়েছেন এলাকাবাসী।

গোয়ালাবাজার আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল লেইছ বলেন, স্কুল রোডটির বেহাল দশার কারণে শিক্ষার্থীদের যাতায়াতের ক্ষেত্রে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। বিভিন্ন সময়ে সড়কটি সংস্কারের জন্য লিখিত আবেদন করার পরও কোন সুফল পাওয়া যায়নি।

ইউনিয়ন চেয়ারম্যান ইমরান রব্বানী, মো. আব্দুর রব, মো. গোলাম কিবরীয়া ও এমজি রাসুল খালেক, এ.মতিন গেদাই নিজ নিজ ইউনিয়নের সড়কের বেহাল অবস্থার কথা উল্লেখ করে সমসূরে বলেন, সড়ক গুলো সংস্কারের ব্যাপারে উপজেলা সমন্বয় কমিটির সভায় বারবার দাবি উপস্থাপনসহ সংশ্লিষ্টদের কাছে মৌখিক ও লিখিত আবেদন করে আসছি। কিন্তু কোন সুফল পাচ্ছি না।

এলাকাবাসীর দূর্ভোগ লাঘবে জরুরী ভিত্তিতে এসব সড়ক সংস্কারের দাবি জানান তারা।

উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মোবারক হোসেন এলাকার বেশীরভাগ সড়কের বেহাল অবস্থার কথা স্বীকার করে বলেন, সংস্কারহীন সড়কের তালিকা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করা হয়েছে। আশা করি চলতি বছরের এসব সড়কের সংস্কার কাজ করা হবে।

উপজেলা চেয়ারম্যান ময়নুল হক চৌধুরী বলেন, জেলা সমন্বয় সভায় আমার এলাকার রাস্তাঘাটের বেহাল অবস্থার কথা জানিয়ে তা সংস্কারের দাবি জানিয়ে আসছি দীর্ঘদিন ধরে।

স্থানীয় সংসদ সদস্য ইয়াহ্ইয়া চৌধুরী এহিয়া বলেন, এলাকায় নতুন সড়ক হচ্ছে এবং পুরাতন সড়ক গুলোর সংস্কার কাজ অব্যাহত রয়েছে। ইতিমধ্যে বেশ কয়েকটি সড়ক সংস্কার করা হয়েছে এবং কয়েকটি সড়ক সংস্কারের প্রক্রিয়াধীন আছে। পর্যায়ক্রমে সবক’টি সড়ক সংস্কার করা হবে বলে আশ্বস্থ করেন তিনি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *