Sunday, January 19

কাতার থেকে সৌদি পণ্য সরানোর নির্দেশ



বাজার থেকে সৌদি আরবের নেতৃত্বাধীন কয়েকটি দেশের পণ্য সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে কাতার সরকার।

বার্তা সংস্থা এএফপি দোহার সরকারি কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এ খবর জানায়। প্রায় এক বছর আগে সৌদি নেতৃত্বাধীন কয়েকটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

অবিলম্বে দেশটির সব দোকান-পাট থেকে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশরের সব ধরনের পণ্য সরিয়ে নেওয়ার নির্দেশ দেয় কাতারের অর্থনীতি বিষয়ক মন্ত্রণালয়।

বাজার পরিদর্শকেরা নির্দেশ বাস্তবায়নে নিয়মিতভাবে বাজার মনিটরিং করবেন। আবার তৃতীয় কোনো দেশের মাধ্যমে ওই সব দেশের পণ্য যাতে কাতারে ঢুকতে না পারে সেই চেষ্টাও করবে সরকার।

কাতারের গভর্নমেন্ট কমিউনিকেশন অফিস (জিসিও) এক বিবৃতিতে জানায়, ভোক্তাদের নিরাপত্তা রক্ষা করতেই এ উদ্যোগ। অবরোধ আরোপ করা দেশগুলোর পণ্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ (গালফ কোঅপারেশন কাউন্সিল) এর আমদানি-রপ্তানি নীতিমালার সঙ্গে সংগতিপূর্ণ না হওয়ায় এসব পণ্য অবৈধ। এসব পণ্যকে যথাযথ আমদানি পরিদর্শক ও কাস্টমস পদ্ধতির মধ্য দিয়ে আসতে হবে।

কুয়েত ও ওমানের বন্দর দিয়ে কাতারে পণ্য ঢুকে। এই আমদানি কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র এএফপিকে জানায়, সম্পর্ক ছিন্নকারী দেশগুলোর পণ্য এসব বন্দর ব্যবহার করে বা অন্যভাবেও কাতারে ঢুকছে। সূত্রটি আরো জানায়, ওই সব দেশের ব্যবসায়ীরা এখন তৃতীয় পক্ষের মাধ্যমে কাতারে ঢুকতে চাচ্ছে।

প্রসঙ্গত, কাতার বহুজাতিক ও দ্বিপক্ষীয় চুক্তির আওতায় ব্যবসা পরিচালনা করে থাকে। গত বছর ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর জঙ্গি গ্রুপকে অর্থ সহায়তা ও ইরানের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে । এসব দেশের ওপর খাদ্য আমদানি করত কাতার। কিন্তু এই বয়কটের কারণে দেশটি পরে তুরস্ক, মরক্কো ও ইরানের মতো দেশের কাছে থেকে খাদ্য আমদানি করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *