Saturday, January 18

কাশ্মিরে যুদ্ধবিরতিতে সম্মত ভারত ও পাকিস্তান



কাশ্মিরে আন্তর্জাতিক সীমান্ত ও নিয়ন্ত্রণ রেখায়(লাইন অফ কন্ট্রোল) দু’পক্ষের লাগাতার গুলিযুদ্ধ বন্ধ করতে একমত হয়েছে ভারত এবং পাকিস্তান। এ ব্যাপারে দু’দেশের মধ্যে ২০০৩ সালে যে যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল তা পুরোপুরি বাস্তবায়িত করতে রাজি হয়েছেন দু’দেশের ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশনস (ডিজিএমও)।
এ খবর দিয়েছে আল জাজিরা।
খবরে বলা হয়, দুই দেশের মধ্যে সম্প্রতি লাইন অফ কন্ট্রোল সংলগ্ন অঞ্চলে উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে।  তাই পরিস্থিতি স্বাভাবিক করে তুলতে ১৫ বছর আগের যুদ্ধবিরতি চুক্তি সম্পূর্ণরূপে বাস্তবায়নে সম্মত হয়েছে দুই দেশ।
এছাড়া তারা এ বিষয়েও একমত হয়েছে যে, কেউ যুদ্ধবিরতির শর্ত ভাঙে, তাহলে সঙ্গে সঙ্গেই হটলাইন যোগাযোগ ও বর্ডার ফ্ল্যাগ মিটিংয়ের মাধ্যমে এবার তা মিটিয়ে ফেলা হবে। সমস্যাকে আর জিইয়ে রাখা হবে না। সোমবার সন্ধ্যা ৬টা নাগাদ হটলাইনে ভারত ও পাকিস্তানের সামরিক বাহিনীর কমান্ডারদের মধ্যে আলাপচারিতায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
পাকিস্তানের সেনাবাহিনীর দেয়া এক বিবৃতিতে বলা হয়, উভয় দেশের ডিজিএমওরা, লাইন অফ কন্ট্রোল ও ওয়ার্কিং বাউন্ডারিতে বিরাজমান পরিস্থিতি স্বাভাবিক করে তুলতে সম্মত হয়েছেন। পাশাপাশি বিরাজমান পরিস্থিতির উন্নতি ঘটিয়ে শান্তি নিশ্চিত করতে ও সীমান্তবর্তী অঞ্চলে বসবাসকারী বেসামরিক নাগরিকদের দুর্ভোগ কমাতেও সম্মত হয়েছেন
শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *