Monday, January 20

জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা পাঠ করলেও তা ছিলো বঙ্গবন্ধুর নির্দেশ



স্বাধীনতার ঘোষক হিসেবে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে নিয়ে বিএনপি বরাবর যে ন্যাক্কারজনক দাবি করে আসছিলো তার সুরাহা দিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি অকপটে স্বীকার করেছেন, জিয়াউর রহমান বঙ্গবন্ধুর চেয়ে বড় নেতা নন এবং জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিলেও তা মূলত ছিলো বঙ্গবন্ধুর নির্দেশ।

১৬ মার্চ বিকেলে জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলার কনফারেন্স হল রুমে এক প্রতিবাদ সমাবেশে খালেদা জিয়াসহ দলের সব নেতাদের মুক্তির দাবিতে বিএনপিপন্থী ডাক্তারদের সংগঠন ড্যাব একটি প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। সেখানে তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম খান বলেন, জিয়াউর রহমান কখনোই শেখ মুজিবুরের চেয়ে বড় নেতা নন। মুক্তিযুদ্ধে শেখ মুজিবুর রহমানের নামটাই ছিল প্রধান।

জানা গেছে, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলামের এমন সত্য-ভাষণে বিএনপির অনেক নেতাই ক্ষুব্ধ। তবে রাজনৈতিক বিশ্লেষকগণ নজরুল ইসলামের স্বীকারোক্তিমূলক বক্তব্যকে সাধুবাদ জানিয়ে বলছেন, ইতিহাসের চরম সত্যকে বরাবর বিএনপি অস্বীকার করলেও তাদের সেই ভুলকে ধরিয়ে দেয়ার জন্য নজরুল ইসলামের সত্য-ভাষণ সত্যিই প্রশংসার দাবি রাখে।

জাতীয় প্রেসক্লাব আয়োজিত ওই সমাবেশে নজরুল ইসলাম ছাড়াও আরো উপস্থিত ছিলেন ড্যাব সভাপতি ডা. এম এ কুদ্দুস, ড্যাব মহাসচিব ডা. এ জেড এম জাহিদ হোসেন, ড্যাবের যুগ্ম-মহাসচিব ডা. রফিকুল ইসলাম বাচ্চু, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান, ছড়াকার আবু সালেহসহ প্রমুখ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *