Wednesday, January 22

দেশে ফিরলেন প্রধানমন্ত্রী



ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের ভারত সফর শেষে  ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাত ১০টা ৩৬ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী প্লেনটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেছে।

এর আগে স্থানীয় সময় শনিবার (২৬ মে) রাত ৯ টা ২০ মিনিটে নেতাজী সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে বিশেষ ফ্লাইটটি।

এর আগে শুক্রবার সকালে দুই দিনের সফরে কলকাতা যান শেখ হাসিনা। সেখানে শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ও বাংলাদেশ ভবনের উদ্বোধন এবং আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দেন তিনি।

সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে একান্ত বৈঠকে অংশ নেন শেখ হাসিনা।

সফরের প্রথম দিন শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন উদ্বোধনের পর বিকালে কলকাতায় ফিরে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শন করেন শেখ হাসিনা।

পরদিন আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বিশেষ সমাবর্তনে শেখ হাসিনাকে ডি-লিট ডিগ্রি দেওয়া হয়।

আসানসোল থেকে কলকাতায় ফিরে নেতাজী জাদুঘর পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। বিকালে হোটেল তাজ বেঙ্গলে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর স্থানীয় সাংসদদের একটি প্রতিনিধি দল তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, উপদেষ্টা এইচ টি ইমাম, গওহর রিজভী, মসিউর রহমান ও তৌফিক-ই-ইলাহী চৌধুরী, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।

পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব সাজ্জাদুল হাসান খান, নয়াদিল্লীতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সফরে সঙ্গী হন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *