Saturday, January 18

প্রণব মুখার্জির আরএসএস মঞ্চে যাওয়ার রহস্য!



ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন প্রণব মুখার্জি? বিজেপির জোটসঙ্গীর কথায় অন্তত তেমনই ইঙ্গিত। শিবসেনার দাবি প্রণব মুখার্জিকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরতে পারে আরএসএস!

তাদের দাবি ২০১৯ সালের লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না বিজেপি। সেখানেই নিজেদের রাজনৈতিক চাল খেলবে আরএসএস। প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নাম প্রস্তাব করা হবে প্রণব বাবুর। এমনই মনে করছে শিবসেনা।

মনে করা হচ্ছে, প্রণব মুখার্জিকে নিজেদের সম্মেলনে ডেকে নিয়ে আসার পিছনে এই রাজনৈতিক অঙ্কই কাজ করছে।

শিবসেনার মুখপাত্র সঞ্জয় রাউতের এই মন্তব্যের পরেই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে বিজেপি। বিজেপি মুখপাত্র রাম কদম জানিয়েছেন বিরোধীদের সব জল্পনা ব্যর্থ করে ২০১৯ সালে ক্ষমতায় আসবে বিজেপি।

শিবসেনা নিজস্ব মুখপত্র ‘সামনা’র সম্পাদকীয়তে দাবি করেছে, ২০১৯-এর লোকসভা নির্বাচনে যদি বিজেপি সরকার গঠনে ব্যর্থ হয়, তা হলে প্রধানমন্ত্রী হিসাবে তুলে ধরা যেতে পারে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে।

সম্পাদকীয়তে লেখা হয়েছে, আরএসএস কোনো দিনই শিবসেনা প্রধান বাল ঠাকরেকে আমন্ত্রণ জানায়নি নিজেদের মঞ্চে বক্তব্য রাখার জন্য। কিন্তু মুসলমান সম্প্রদায়ের মন জয়ে ইফতার পার্টির আয়োজন করছে।

আরএসএসের সভায় প্রণব মুখোপাধ্যায়ের উপস্থিতি যে শিবসেনা ভাল ভাবে নেয়নি, তা আগে থেকেই স্পষ্ট করে দিয়েছিল তারা। এরপর এই সমালোচনা স্বাভাবিক প্রতিক্রিয়া বলেই মনে করছেন রাজনৈতিক নেতৃত্ব। সামনায় বলা হয়েছে আরএসএস পরিস্থিতি বুঝে কাজ করতে চাইছে। মুসলিম তোষণের রাস্তায় নেমেছে তাঁরা।

প্রসঙ্গত, বিজেপির সমর্থনের জন্য সম্পর্ক কূটনীতি শিবসেনার কাছে ব্যর্থ হয়েছে। কারণ গেরুয়া শিবিরকে নিয়ে খুব একটা খুশি নয় শিবসেনা, তা তারা বহুবার বুঝিয়েও দিয়েছে।

তাদের পরিষ্কার কথা, এখন যা পরিস্থিতি তাতে বিজেপির আসন কমতে পারে ১১০টি। আর সেই কারণে নিজেদের লোককে প্রধানমন্ত্রী পদে বসানো সম্ভব হবে না। নিরপেক্ষ মুখ হিসাবে তাই তুলে ধরা হতে পারে প্রণবের নাম।

তবে আগামী প্রধানমন্ত্রী হিসাবে প্রণববাবুকেই প্রকৃত যোগ্য ব্যক্তি হিসাবে বর্ণনা করে শিবসেনার দাবি, বিজেপি সরকার গঠনে ব্যর্থ হলে তাদের এই মত ভেবে দেখা যেতে পারে।

বৃহস্পতিবার মহারাষ্ট্রের নাগপুরে আরএসএসের এক অনুষ্ঠানে অংশ নিয়ে ভারতের কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগাওয়ারকে ‘ভারত মায়ের এক মহান সন্তান’ বলে মন্তব্য করেছেন দেশটির সাবেক রাষ্ট্রপতি ও কংগ্রেস দলীয় নেতা প্রণব মুখার্জি।

আরএসএসের অনুষ্ঠানে ভারতের ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দল কংগ্রেসের এ নেতার অংশগ্রহণ ঘিরে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন দলটির নেতা-কর্মীরা। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে কংগ্রেসের নেতা-কর্মীরা রীতিমতো প্রণবের বিরুদ্ধে ঝড় তুলেছেন।

অতীতে ভারতের কট্টর হিন্দুত্ববাদী এই সংগঠনের বিভিন্ন ধরনের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন দেশটির স্বাধীনতার নায়ক মহাত্মা গান্ধী, সাবেক প্রেসিডেন্ট জাকির হুসাইন, মানবাধিকার কর্মী জয়প্রকাশ নারায়ণ ও সেনাবাহিনীর সাবেক প্রধান কোডানডেরা এম ক্যারিয়াপ্পা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *