Sunday, January 19

বিদ্যুতের দাম বৃদ্ধি কেন অবৈধ নয়: হাইকোর্ট



পাইকারি ও খুচরা বাজারে বিদ্যুতের দাম বাড়াতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সাথে আগামী চার সপ্তাহের মধ্যে জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রণালয়ের সচিব ও বিইআরসি সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রবিবার এ রুল জারি করেন।

গত বছরের ২৩ নভেম্বর পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি)।

বিদ্যুতের ওই দাম বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ২৩ মে কনজ্যুমার অ্যাসাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে রিটটি করেন ইঞ্জিনিয়ার মোবাশ্বের হাসান। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

পরে জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ‘গত বছরের ২৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে বিইআরসি গণশুনানি করে। আইন অনুযায়ী শুনানির করার ৯০ দিনের মধ্যে একটি লিখিত আদেশ প্রদানের কথা। কিন্তু কোনও আদেশ না দিয়ে একই বছরের ২৩ নভেম্বর পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করা হয়। এ কারণে বিইআরসি’র ওই সিদ্ধান্ত আইন অনুযায়ী না হওয়ায় তা চ্যালেঞ্জ করে রিট করা হয়। শুনানি নিয়ে আদালত রুল জারি করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *