Saturday, January 25

বিশ্বকাপ ফুটবল উপলক্ষে বিদেশি পতাকা ওড়ানো বন্ধে রিট



আসন্ন ফুটবল বিশ্বকাপ উপলক্ষে বাংলাদেশে অন্যান্য দেশের পতাকা ওড়ানো বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। মুক্তিযোদ্ধা মুহাম্মদ নুরুল আমিন এ রিট আবেদন করেন। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের বেঞ্চে গতকাল সোমবার এ রিট আবেদন উপস্থাপন করা হয়। কিন্তু আদালত কার্যতালিকা থেকে এটি বাদ দেন। রিট আবেদনকারীর আইনজীবী অ্যাডভোকেট দেওয়ান আবদুন নাসের জানান, অন্য আদালতে রিট আবেদনটি উপস্থাপন করা হবে।

রিট আবেদনে বলা হয়, আগামী ১৪ জুন ফুটবল বিশ্বকাপ শুরু হবে। অতীতে দেখা গেছে, বিশ্বকাপ চলাকালে অনেক বাংলাদেশি নিজেদের পছন্দের দলের পতাকা উত্তোলন করে। বিশেষত আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি ইত্যাদি দেশের বড় বড় পতাকায় সারা দেশ ছেয়ে যায়। অথচ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২-এর বিধান অনুযায়ী, বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনৈতিক মিশনগুলো ছাড়া অন্য কোনো স্থানে অন্য রাষ্ট্রের পতাকা উত্তোলন করতে হলে বাংলাদেশ সরকারের বিশেষ অনুমোদন গ্রহণ করতে হবে। সেই বিধান লঙ্ঘন করে ফুটবল বিশ্বকাপ চলাকালে নির্বিচারে দেশব্যাপী বিদেশি পতাকা উত্তোলন করা হয়। এবারের বিশ্বকাপ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে বিদেশি পতাকা উত্তোলন করা হয়েছে।

আরজিতে আরো বলা হয়, বাংলাদেশে পতাকার বিষয়ে নির্দিষ্ট বিধিমালা রয়েছে। কিন্তু তা প্রকাশ্যে লঙ্ঘন করা হচ্ছে। এ অবস্থায় বাংলাদেশ সরকারের বিনা অনুমতিতে বিদেশি পতাকা উত্তোলন নিষিদ্ধ করে স্বরাষ্ট্রসচিবের প্রতি নির্দেশনা জারির আবেদন জানানো হয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *