Saturday, January 18

বিশ্বের প্রভাবশালীদের শীর্ষে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, পুতিনের নিচে ট্রাম্প



বেশ কয়েকটি চমক দেখা গেছে এবারে বিশ্বের প্রভাবশালীদের তালিকায়। সম্প্রতি এ বছরের সেরা প্রভাবশালীদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। তাতেই উঠে এসেছে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি এখন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দ্বিতীয় স্থানে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে প্রভাবশালী মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে তালিকায় তৃতীয় স্থানে রেখেছে ফোর্বস।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম দশে জায়গা করে নিয়েছেন। অতীতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রথম স্থানে থাকলেও এবার তাকে টপকে প্রথম স্থানটি দখল করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ফোর্বস মোট ৭৫ জন প্রভাবশালীর তালিকা প্রকাশ করেছে।

১. শি জিনপিং

চীনের আইন পরিবর্তন করে এ বছরই নতুন নিয়ম করে চিরজীবনের জন্য চীনের প্রেসিডেন্টের পদে আসীন হয়েছেন শি জিনপিং। চীনকে তিনি এগিয়ে নিয়ে চলেছেন প্রচণ্ড গতিতে। প্রভাব বিস্তার করছেন সারা বিশ্বে। আর তারই প্রভাব পড়েছে এবারের তালিকায়।

২. ভ্লাদিমির পুতিন
বেশ কয়েক বছর বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তির তালিকায় প্রথম স্থানে ছিলেন পুতিন। তবে এ বছর জিনপিংয়ের কাছে হেরে ফোর্বসের সবচেয়ে ক্ষমতাশালীদের তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গেলেন তিনি।

৩. ডোনাল্ড ট্রাম্প
মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প তালিকায় উঠে এসেছেন তিন নম্বরে। ২০১৭ সালের জানুয়ারি মাসে মার্কিন রাষ্ট্রপতি হিসাবে তিনি শপথ নেন।

৪. অ্যাঙ্গেলা মার্কেল
জার্মান চ্যান্সেলর হিসাবে পুনরায় নিয়োগ পেয়ে অ্যাঙ্গেলা মার্কেল বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় প্রথম দশে রয়েছেন। মহিলাদের মধ্যে প্রথম স্থানে তিনিই রয়েছেন।

৫. জেফ বেজোস

বিশ্বখ্যাত মার্কিন প্রতিষ্ঠান অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। সম্প্রতি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির স্থানটি দখল করেছেন। এবার বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকাতেও পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন।

৬.  পোপ ফ্রান্সিস

রোমান ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিস বরাবরই বিশ্বের সবচেয়ে প্রভাবশালীদের তালিকায় প্রথমদিকে থাকেন। এবার তিনি ফোর্বসের বিচারে ষষ্ঠ স্থান দখল করেছেন।

৭. বিল গেটস

বিশ্বখ্যাত সফটওয়্যার প্রতিষ্ঠান মাইক্রোসফটের প্রধান বিল গেটস প্রায় একযুগ বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন। এবার শীর্ষ ধনীর পদ ছাড়লেও প্রভাবশালীদের তালিকায় তিনি সাত নম্বরে রয়েছেন।

৮. মোহাম্মদ বিন সালমান আল সৌদ

সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমান আল সৌদ শুধু সৌদি আরবেই নয়, সারা বিশ্বেই তার প্রভাব বিস্তার করছেন। বিত্তবানদের মধ্যে তিনি যেমন অনেক ওপরে রয়েছেন, তেমনই ক্ষমতাশালীদের তালিকাতেও প্রথম দশে জায়গা করে নিয়েছেন।

৯. নরেন্দ্র মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের সবচেয়ে প্রভাবশালীদের তালিকায় এবছর নবম স্থানে জায়গা করে নিয়েছেন। তার বিরুদ্ধে দাঙ্গায় উস্কানি ও মুসলিম নিধনে ইন্ধন জোগানোর অভিযোগ থাকলেও তা আর শেষ পর্যন্ত এগোয়নি। এবার সেসব অভিযোগ পেছনে ফেলে ফোর্বসের প্রভাবশালীদের তালিকাতেও শীর্ষ দশে জায়গা পেয়েছেন তিনি।

ল্যারি পেইজ
বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলের সহ প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ এবছর ফোর্বসের বিচারে বিশ্বের সবচেয়ে প্রভাবশালীদের তালিকায় জায়গা করে নিয়েছেন। ১৯৯৮ সালে তিনি সের্গেই ব্রিনের সঙ্গে মিলে গুগল তৈরি করেন।

অন্যান্য যারা রয়েছেন
ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এ তালিকায় ১৩ নম্বরে রয়েছেন।
ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি এ তালিকায় ১৭ নম্বরে রয়েছেন।
চীনের আলিবাবা গ্রুপের প্রধান জ্যাক মা এ তালিকায় ২১ নম্বরে রয়েছেন।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ তালিকায় ২৬ নম্বরে রয়েছেন।
ভারত থেকে নরেন্দ্র মোদী বাদে এ তালিকায় রয়েছেন রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানি। তিনি রয়েছেন ৩২ নম্বর স্থানে।
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এ তালিকায় ৩৬ নম্বরে রয়েছেন।
বিশ্বের ভয়ঙ্করতম সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএস নেতা আবু বকর আল-বাগদাদি এ তালিকায় ৭৩ নম্বরে রয়েছেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *