Friday, January 24

ব্রাজিলের চূড়ান্ত ঘোষণা



বাকি সব দল যেখানে ৩৫ কিংবা ২৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করছে, সেখানে ব্রাজিলের কোচ বাচ্চি তিতে অত ঝামেলায় না গিয়ে সরাসরি ২৩ সদস্যের চূড়ান্ত দলেই ঘোষণা করে দিলেন। তবে ব্রাজিলের চূড়ান্ত দলে বড় কোনো চমক নেই। চারজন বাদে বাকি সবাই ইউরোপের শীর্ষ ক্লাবগুলোয় খেলেন। চোটে পড়া দানি আলভেজ যে বিশ্বকাপ দলে থাকছেন না সেটা একরকম নিশ্চিতই ছিল। ইনজুরি থেকে পুরোপুরি সেড়ে না উঠলেও নেইমারে আস্থা রাখছেন তিতে। ২৩ সদস্যের বিশ্বকাপ প্রাথমিক দলে জায়গা পেয়েছেন মিডফিল্ডার ফ্রেড।

এ ছাড়া রয়েছেন শাখতার দোনেস্কের ৩০ বছর বয়সী স্ট্রাইকার টাইসন। ১০৬টি আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন আলভেজের জায়গায় দলে ডাক পেয়েছেন ফাগনার। তিতে দলে জায়গা দিয়েছেন আলোচনায় থাকা আরেক ডিফেন্ডার জেরোমেলকেও। সবচেয়ে বেশি ছয়জন ফুটবলার জায়গা পেয়েছেন ইংলিশ প্রিমিয়ার লীগ থেকে। যার চারজনই এ মৌসুমে চ্যাম্পিয়ন দল ম্যানচেস্টার সিটির।
ঘরের মাঠের বিশ্বকাপের পর টানা দুটি কোপা আমেরিকায় ব্রাজিল নামের সঙ্গে বেমানান লজ্জার রেকর্ড গড়ে বিদায় নেয়া ব্রাজিলকে উদ্ধার করতে ২০১৬-র জুনে দায়িত্ব নেন তিতে। গত দুই বছরে ধীরে ধীরে দলটাকে গড়েছেন। ঘুরিয়ে ফিরিয়ে খেলিয়েছেন ৬৪ জনকে। এঁদের মধ্যে বেছে নিয়েছেন বিশ্বকাপের ২৩।
আবারও অপ্রতিরোধ্য হয়ে ওঠা পাঁচ বারের বিশ্বকাপ জয়ী ব্রাজিলকে ধরা হচ্ছে এবারের আসরের সবচেয়ে ফেভারিট। ১৮ ম্যাচের দীর্ঘ বাছাইপর্বে একটি ম্যাচও তারা হারেনি। দুটি ড্র, ১৬ ম্যাচে জয়। সব মিলিয়ে গোলই হজম করেছে মাত্র তিনটি। এর একটি পেনাল্টি থেকে আরেকটি আত্মঘাতী। শুধু নেইমারের নেতৃত্বে গড়া আক্রমণভাগ, মাঝমাঠের সেরা খেলোয়াড়দের নিয়ে নয়, অটুট-অটল রক্ষণ নিয়েও ব্রাজিল এবার হাজির হবে বিশ্বকাপে। আগামী ৩রা জুন ক্রোয়েশিয়া, আর ১০ই জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল। ‘ই’ গ্রুপে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপ প্রতিপক্ষ কোস্টারিকা, সার্বিয়া ও সুইজারল্যান্ড। আগামী ১৭ই জুন এবারের বিশ্বকাপের সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে ব্রাজিল।
ব্রাজিলের ২৩ সদস্যের বিশ্বকাপ দল
গোলরক্ষক: অ্যালিসন (রোমা), ক্যাসিও (করিন্থিয়ান্স), এডারসন (ম্যানসিটি)।

ডিফেন্ডার: দানিলো (ম্যানসিটি), ফিলিপে লুইস (অ্যাটলেটিকো মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), মারকুইনোস (পিএসজি), মিরান্দা (ইন্টার মিলান), থিয়াগো সিলভা (পিএসজি), পেড্রো জেরোমেল (গ্রেমিও) ফ্যাগনার (করিন্থিয়ান্স)।
মিডফিল্ডার: রেনাতো অগাস্তো (বেইজিং গুয়ান), কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), ফিলিপ্পে কুটিনহো (বার্সেলোনা), ফারনানদিনহো (ম্যানসিটি), পাওলিনহো (বার্সেলোনা), উইলিয়ান (চেলসি) ও ফ্রেড (শাখতার দোনেস্ক)।
ফরোয়ার্ড: ডগলাস কস্তা (জুভেন্টাস), রবার্তো ফিরমিনো (লিভারপুল), গ্যাব্রিয়েল জেসুস (ম্যানসিটি), নেইমার (বার্সেলোনা) ও টাইসন (শাখতার দোনেস্ক)।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *