Tuesday, January 21

রোহিঙ্গা: মিয়ানমারের নেতাদের সঙ্গে বৈঠকে নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল



রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল মিয়ানমারে বৈঠক করেছে দেশটির উচ্চ স্থানীয় রাজনৈতিক নেতা, সেনাপ্রধান ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে।

১৫ সদস্যের প্রতিনিধি দলটি সোমবার মিয়ানমারের রাজধানী নেপিদোতে দেশটির ক্ষমতাসীন দলের নেতা ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ জেনারেল মিন অং হ্লাইংয়ের সঙ্গে আলাদাভাবে রোহিঙ্গা ইস্যু নিয়ে বৈঠক করে।

এরপর নিরাপত্তা পরিষদের এই সদস্যরা মিয়ানমারের সুশীল সমাজ ও সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট সরকারি প্রতিনিধিদের সঙ্গেও আলোচনায় বসেন বলে নিউইয়র্কে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে জানিয়েছেন জাতিসংঘের মুখপাত্র স্তেফান দুজারিক।

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের রাখাইন রাজ্য পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে। ২০১৭ সালে এই রাখাইনেই সেনা সদস্য ও সমর্থিত বাহিনীর চালানো নৃশংস হত্যাযজ্ঞে রোহিঙ্গারা পালিয়ে সীমান্তবর্তী বাংলাদেশে এসে আশ্রয় নিতে থাকে।

রোহিঙ্গা-মিয়ানমার-জাতিসংঘ নিরাপত্তা পরিষদ
সোমবার শেখ হাসিনার সঙ্গে দেখা করেন নিরাপত্তা পরিষদের সদস্যরা

মিয়ানমারের উদ্দেশে যাত্রা করার আগে নিরাপত্তা পরিষদের  সভাপতি গুস্তাবো আদোলফো মেসা কুয়াদ্রা ভেলাসকাসের নেতৃত্বে দলটি সোমবার সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেঢাকায় দেখা করেন

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীন, রাশিয়া, ভারত ও জাপানের কাছ থেকে বড় ধরনের ভূমিকা পালনের আশা করছে বাংলাদেশ।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারকে জোরালো চাপ সৃষ্টিরও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে মিয়ানমার যে চুক্তি করেছে সে অনুযায়ী মিয়ারমারের কাজ করা উচিৎ বলেও বৈঠকে মন্তব্য করেন শেখ হাসিনা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *