Monday, January 20

রোহিঙ্গা সমস্যা সমাধানে রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ



রোহিঙ্গা সমস্যা সমাধানে রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।রোহিঙ্গা সমস্যা সমাধানে রাশিয়া ও চীনের সঙ্গে কূটনৈতিক তৎপরতা বাড়ানোর সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত ফেরত পাঠানোর পাশাপাশি তাদের নিরাপত্তা নিশ্চিত করারও সুপারিশ করা হয়। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে পরিদর্শনের জন্য বিভিন্ন দেশের সরকারপ্রধান ও প্রতিনিধিরা কক্সবাজার পরিদর্শন করেন বিধায় কক্সবাজার বিমানবন্দরকে আরও আধুনিক ও সম্প্রসারিত করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারের নেওয়া বিভিন্ন কূটনৈতিক উদ্যোগের কথা তুলে ধরে। বৈঠকে জানানো হয়, গত ১৬ ফেব্রুয়ারি ৮ হাজার ৩২ জন রোহিঙ্গার তালিকা মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রীকে দেওয়া হয় যাচাই-বাছাইয়ের জন্য। এখন পর্যন্ত মিয়ানমার ১ হাজার ৪৫ জনের যাচাই-বাছাই সম্পন্ন করেছে। তবে মিয়ানমার সরকার এ তালিকার বাইরে ৪৪৪ জন হিন্দু এবং ৭৭৮ জন মিয়ানমার নির্ধারিত মুসলিম নাগরিককে আগে প্রত্যাবাসন করার বিষয়ে একাধিকবার আগ্রহ প্রকাশ করেছে। এসব নাগরিকের কোনো প্রকার যাচাই-বাছাই হয়নি।

কমিটির সভাপতি দীপু মনির সভাপতিত্বে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন ও বেগম মাহজাবিন খালেদ বৈঠকে অংশ নেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *