Wednesday, January 22

সরকারি হলো সিলেটের ৫টিসহ দেশের ২৪টি মাধ্যমিক বিদ্যালয়



নিউজ ডেস্ক:: দেশের যেসব উপজেলায় সরকারি কলেজ ও মাধ্যমিক বিদ্যালয় নেই, সেখানে একটি করে কলেজ ও মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে প্রতিশ্রুতি অনুযায়ী আরও ২৪টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করেছে সরকার। যার মধ্যে সিলেট বিভাগের ৫টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে।

সোমবার ( ২১ মে) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

সরকারি করা বিদ্যালয় মধ্যে সিলেটের যে বিদ্যালয়গুলো রয়েছে সেগুলো হলো: সিলেটের ফেঞ্চুগঞ্জের কাসিম আলী মডেল উচ্চ বিদ্যালয়,  সিলেটের কোম্পানীগঞ্জ থানা সদর মডেল উচ্চ বিদ্যালয়,বিদ্যালয়, সুনামগঞ্জের ছাতক বহুমুখী মডেল বিদ্যালয়, সুনামগঞ্জের পাগলা মডেল হাই স্কুল এন্ড কলেজ ও হবিগঞ্জের নবীগঞ্জ জে কে মডেল উচ্চ বিদ্যালয়।

এছাড়াও দেশের অন্যান্য বিদ্যালয়গুলো হলো: ভোলার বোরহানউদ্দিন উপজেলার বোরহানউদ্দিন মাধ্যমিক বিদ্যালয়,  সিরাজগঞ্জের জামতৈল ধোপাকান্দি বহুমুখী উচ্চ বিদ্যালয়, রাজবাড়ীর পাংশা জর্জ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মুন্সীগঞ্জের গজারিয়া পাইলট মডেল হাই স্কুল, গোপালগঞ্জের মুকসুদপুরের সাবের মিয়া জসিমুদ্দীন (এস জে) মডেল উচ্চ বিদ্যালয়, মেহেরপুরের গাংনী পাইলট মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়, নওগাঁর বদলগাছী মডেল হাই স্কুল, নেত্রকোনার শালিদীঘা গোপাল গোপীনাথ উচ্চ বিদ্যালয়, নেত্রকোনার মদন উপজেলার জাহাঙ্গীরপুর টি আমিন পাইলট উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরার কলারোয়া জিকে এম কে পাইলট মাধ্যমিক বিদ্যালয় এবং কিশোরগঞ্জের কটিয়াদি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহের ত্রিশাল নজরুল একাডেমি, নাটোরের বেগম রোকেয়া উচ্চ বিদ্যালয়, চুয়াডাঙ্গা দামুড়হুদা পাইলট হাই স্কুল, বগুড়ার কাহালু মডেল মাধ্যমিক বিদ্যালয়,  মাদারীপুর রাজৈর গোপালগঞ্জ কে জে এস পাইলট ইন্সটিটিউশন, কুড়িগ্রামের রৌমারী সি জি জামান উচ্চ বিদ্যালয়,  কুড়িগ্রামের রাজিবপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় এবং নেত্রকোনার বানিয়াজান সিটি পাইলট উচ্চ বিদ্যালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে, এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত কোনো শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না।

প্রসঙ্গত, দেশের প্রতি উপজেলায় একটি করে বেসরকারি স্কুল ও কলেজ সরকারিকরণের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন। এরপর সমীক্ষা চালিয়ে দেখা গেছে, ৩১৫টি উপজেলায় হাই স্কুল এবং ৩২১টি উপজেলায় সরকারি কলেজ নেই। প্রধানমন্ত্রীর ঘোষণার পর বিভিন্ন দফায় ১৯৯টি বেসরকারি কলেজ এবং ৩০৩টি হাইস্কুল জাতীয়করণের ব্যাপারে তিনি (প্রধানমন্ত্রী) নীতিগত অনুমোদন দিয়েছেন। দেশে বর্তমানে ৩৩৫টি সরকারি হাইস্কুল এবং ৩৩১টি কলেজ আছে। এর সঙ্গে নতুন করে ২৪টি সরকারি হাইস্কুল যুক্ত হলো।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *