Tuesday, January 28

সেই জাল ৮ হাজার টুকরো করবে ব্রাজিল



দিনটি ছিলো ৮ জুন। ব্রাজিল ফুটবলের কালো দিন। এ দিন ৭-১ গোলে জার্মানির কাছে বিপর্যস্ত হওয়ার দিন। এরমক দুঃখের স্মৃতি আগলে থাকার মানে হয় না। কে না ভুলতে চাইবে এরকম একটা দুঃখে ভরা স্মৃতি! ব্রাজিলও চায়। তাই হয়তো সেই দুঃখের স্মৃতি ভুলতে অভিনব এক উদ্যোগ নিতে চলেছে ব্রাজিল ফুটবল ফেডারেশন।

গত বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে হারের ম্যাচের গোলবারের জালটিকে ৮,১৫০টি টুকরো করে নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিলের ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি।

৮ জুনের সেই ম্যাচের প্রথমার্ধে ৫ গোল আর দ্বিতীয়ার্ধে ২ গোল হজম করে ব্রাজিল। বিপরীতে সান্ত্বনাসূচক এক গোল করেন ব্রাজিলের অস্কার। সেই ম্যাচের ব্রাজিল আর বর্তমান ব্রাজিল দলের মধ্যে বিশাল ফারাক। তবে অতীত চাইলেও মুছে ফেলা যায়না।

সেই ম্যাচে সাত গোল হজম করা বারপোস্ট নিজেদের দেশে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে জার্মানি। সেখানে এগুলো জাদুঘরে প্রদর্শনের জন্য রাখা হবে। অন্যদিকে যে গোলে সাত গোল হজম করেছে ব্রাজিল, সেই জালটাকে ৮,১৫০ টুকরো করার সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন।

ব্রাজিলের সেই ম্যাচ খেলা হয়েছিলো বেলো হরিজন্তের মিনেইরোতে। ওই ম্যাচের একটি গোলপোস্ট সেই মাঠেই রেখে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে স্টেডিয়ামটির কর্তৃপক্ষ। আর দ্বিতীয়টির জাল উঠবে নিলামে। মিনেইরোর পরিচালক স্যামুয়েল লয়েড বলেন, ‘৭-১ গোলের ওই হার আমাদের জন্য জাতীয় শোকের মতো ঘটনা। সেই দুঃখ ভোলা কঠিন। তবে দুঃখ থেকে যদি ভাল কিছু করা যায় তবে ক্ষতি কি!’

জালের টুকরোগুলোর প্রতিটি ৮৩ ডলার দরে নিলামে তোলা হবে। এই দামেও যদি টুকরোগুলো বিক্রি করা যায়, তবু প্রায় ৫ লক্ষ ৮৬ হাজার মার্কিন ডলার আয় হতে পারে। নিলাম থেকে আয় করা সকল অর্থ দাতব্য প্রতিষ্ঠানে দান করে দেয়া হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *